BID করার জন্য কি কি বিষয় আপনাকে মাথায় রাখতে হবেঃ

BID করার জন্য কি কি বিষয় আপনাকে মাথায় রাখতে হবেঃ

প্রশ্নঃ আমি প্রতিদিন BID করি, কিন্তু Interview/Job পাই না

উত্তরঃ আপনাকে প্রতিমাসে BID করার জন্য ৬০টি কানেক্ট ফ্রি দেয়া হয়েছে যেগুলোর মাধ্যমে আপনি সাধারণত ৩০টি BID প্রতিমাসে করতে পারবেন। এখন কথা হল আপনি BID করলেই যে কাজ পাবেন তার নিশ্চয়তা কি? কোন নিশ্চয়তা নেই। কাজ পাওয়ার জন্য কিছু বিষয় আপনাকে খেয়াল রাখতে হবে। আমি ধাপে ধাপে কিছু বিষয় তুলে ধরার চেষ্টা করছি।

আগে থেকেই বলে রাখি অবশ্যই আপনার Category’র জবে BID করবেন। কখনো ভুলেও অন্য Category’তে BID করবেন না। তাতে জব পাবার সম্ভাবনা 0%।

এখন লক্ষ্য করার বিষয় গুলি আমি পয়েন্ট আকারে দেয়ার চেষ্টা করছি।

১) ১ নং পয়েন্টের দিকে আপনি সর্বপ্রথমে খেয়াল করবেন। আগেই দেখে নিন আপনি যার কাজের জন্য Apply করছেন তার একাউন্টের Payment Method ভেরিফাইড কি/না। Payment Method ভেরিফাইড হলে About the client-এর ডানপাশে Green কালারের টিক চিহ্ন থাকবে। এরপর তার Previous কন্ট্রাক্টর’দের দেয়া Rating কত, সেটিও দেখাবে। (4.00) এর নিচে Rating হলে BID না করাই ভালো।

২) সে কোন দেশের Client। আমার ব্যক্তিগত মতামত হল ইন্ডিয়া/পাকিস্তান/ফিলিপাইন/ইসরাইল ইত্যাদি দেশের Client’দের Avoid করাই ভালো।

৩) এবার দেখে নিন তার Hire Rate কেমন। সে জীবনে কতগুলো Job Post করেছে আর কত % Hire করেছে। অনেক Client আছে শুধু Job Post করে হারিয়ে যায়। এদের জবে BID করে আপনার Connect নষ্ট করবেন না। Minimum 50% Hire Rate হলে BID করবেন (এটা আমার ব্যক্তিগত Choice)। আপনি বাড়াতে কিংবা কমাতে পারেন।

৪) এবার তার Total Spent দেখতে পারেন। তবে এটা এতোটা গুরুত্বপূর্ণ নয়।

৫) এবার জবের Description’টি খুব ভালো করে Minimum ২বার পড়ুন এবং এটাকে বোঝার চেষ্টা করুন। সে কি চেয়েছে, সেটা কি আপনি বুঝতে পারছেন? আপনি যার কাজ’টি করতে চান, তার Requirement আপনাকে বুঝতে হবে। আপনি কি তার সকল চাহিদা যেগুলা সে লিষ্ট করেছে, সেগুলো পূরণ করতে পারবেন? যদি পারেন, তাহলে পরের ধাপে যান, না হলে ওই Job থেকে বের হয়ে যান।

৬) এখানে অনেক গুলো বিষয় আছে যেমন, Project Stage, Platform, Ongoing Project, Project Type, Other Skills ইত্যাদি।
Platform: এখানে সে তার Project’র সম্ভাব্য Tools/Site নিয়ে লিখবে। আপনি মিলিয়ে নিন এর ব্যবহারে আপনি Expert কি/না।
Ongoing Project: আপনি দেখে নিন এখানে দেয়া Project টাইপের কোনো Project আপনার Running আছে কি/না। (নতুনদের এটা খেয়াল করার দরকার নেই।)
Project Type: এটা কেমন টাইপের Project, সেটা বলা হবে।
Other Skills: এই Skillগুলো থাকলে ভালো, না থাকে দোষ নেই।

৭) এই পয়েন্ট’টি সব জবে থাকে না। তবে এখন বেশিরভাগ জবেই থাকে। যদি এটি থাকে তাহলে আপনাকে এই প্রশ্নের উত্তর করতে হবে। আর আপনাকে মাথায় রাখতে হবে যে এটা কিন্তু ক্লাইন্টের কাছে আপনাকে শর্টলিস্ট কয়ার বা ইন্টারভিউ-তে ডাকার একটা অন্যতম কারণ হতে পারে যদি আপনি তাকে এর উত্তর খুব ভালোভাবে Describe করতে পারেন। তাই এটাকে হেলায় পাশ কাটানোর চেষ্টা ভুলেও করবেন না। এটাকে অনেক সুন্দর করে গুছিয়ে লেখার চেষ্টা করবেন। এখানে Client বিভিন্ন ধরনের প্রশ্ন দেয়, একাধিক প্রশ্নও থাকে। So, এটা আপনার Interview পাবার একটি ভালো হাতিয়ার হতে পারে।

৮) এখানে Job Success Score দেখাবে। এখানে নতুনদের একটু সমস্যা হয়। তবে আমি নতুনদের বলবো যে এটাকে Ignore করুন। আপনার অন্য সব ঠিক থাকলে এটা আপনাকে খুব বেশি ভোগাবে না। আর সব জবে এটা 90% থাকে না। যদি থাকে আপনি Ignore করুন। BID করুন (যদি বাকি অন্য সব পয়েন্ট ঠিক থাকে)।

৯) এখানে Location দেখাবে। এটা সব জবে থাকে না। তবে অনেক Client Specific লোকেশন থেকে Freelancer হায়ার করতে চায়। কাজেই, আপনার Location যদি Client’র দেয়া Location’র সাথে না মিলে, তবে BID না করাই ভালো।

১০) এটাতে সে Language-এর Skill চাইবে। কাজেই আপনাকে বুঝে-শুনে সামনে এগিয়ে যেতে হবে। দেখতেই পাচ্ছেন যে এটা আমার নেই, তাই আমি এই জবে Apply করব না। কারন Client’র Requirement আমি পূরণ করতে পারছি না।

১১) এই সেকশনে- এই জবে কতজন অলরেডি Apply করেছেন, কতজনকে উনি Invit করেছেন, কতজনকে Interview কল করেছেন, সেটা দেখতে পারবেন।

Author: Asad

I’m a professional Graphics Designer with more than 3 years working experience in Adobe Photoshop and Adobe Illustrator. I can do any Photoshop related work like as Background Remove, Multiple-Clipping Path, Image Manipulation, Image Masking, Image Retouching, Shadowing and many more. I can do Business Card/Visiting Card Design, Logo Design, Poster & Banner Design, Vectorization work etc. I also know freelance Article Rewriting & Android Operating System. I can do any kind of work smoothly and perfectly with client satisfaction. So, give me your order and see my talent. I can assure you that, you’ll get top quality work from me. Thanks Asad

Leave a comment